পুঁজিবাজারে কেটেছে স্বস্তির সপ্তাহ


শীর্ষরিপো্র্ট ডটকম । ৩০  সেপ্টেম্বর ২০১৬

পুঁজিবাজারে কেটেছে স্বস্তির সপ্তাহ

পুঁজিবাজারে কেটেছে স্বস্তির সপ্তাহ



দেশের উভয় পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে সব ধরনের মূল্য সূচকের সাথে বেড়েছে লেনদেন। বেড়েছে সার্বিক সূচকও। সব মিলিয়ে স্বস্তির একটি সপ্তাহ কাটিয়েছেন বিনিয়োগকারীরা। দু-একদিন সূচক নিম্নগামী ছিল এবং কিছু কোম্পানির দর কমেছে। তবে সার্বিকভাবে বিনিয়োগকারীদের জন্য ভালো কেটেছে গত সপ্তাহটি।

লেনদেন বেড়েছে ২৩৯ কোটি ৪৯ লাখ টাকা : ঈদুল আজহা উপলক্ষে নির্বাহী আদেশে একদিন বেশি ছুটি ছিল। যা গত সপ্তাহে সমন্বয় করা হয়। সে হিসেবে গত সপ্তাহে ৬ কার্যদিবস লেনদেন হয়েছে। আর এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ কার্যদিবস।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, গত সপ্তাহে ৬ কার্যদিবসে লেনদেন হয়েছে ৩ হাজার ৩৬০ কোটি ৯ লাখ টাকার শেয়ার। আর ৫ কার্যদিবস ধরলে হয় ২ হাজার ৮০০ কোটি ৮ লাখ টাকার শেয়ার। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৫৬০ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার। সে হিসেবে আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ২৩৯ কোটি ৪৯ লাখ টাকা বা ৯.৩৫ শতাংশ।

ডিএসইতে লেনদেন বেড়েছে ৯.৩৫% : গত সপ্তাহে ডিএসইতে সব ধরনের মূল্য সূচকের সাথে বেড়েছে লেনদেন। আলোচ্য সপ্তাহে লেনদেন বৃদ্ধির পরিমাণ ছিল ৯ দশমিক ৩৫ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ' ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৭ দশমিক ৯০ শতাংশ। ‘বি' ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৪১ শতাংশ। ‘এন' ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮ দশমিক ৯৬ শতাংশ। ‘জেড'ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৭৩ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ৬৪ শতাংশ বা ২৯ দশমিক ৮৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে দশমিক ৪৩ শতাংশ বা ৭ দশমিক ৬৮ পয়েন্ট। অপরদিকে, শরিয়া বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ৪৮ শতাংশ বা ৫ দশমিক ৩৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১২টি কোম্পানির। দর কমেছে ১০২টির এবং অপরিবর্তিত আছে ১৩টির। তিনটি কোম্পানির শেয়ার লেনদেন হয়নি।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) ৬ কার্যদিবসে লেনদেন হয়েছে ২২০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে দশমিক ৬৯ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮১টি কোম্পানির। দর কমেছে ৯১টির এবং অপরিবর্তিত আছে ১৩টির।

 

লেনদেন ৬৮১ কোটি টাকা : পুঁজিবাজারে গত কয়েকদিন ধরেই আর্থিক খাতে বেশ চাঙ্গা ভাব দেখা যাচ্ছে। গত সপ্তাহেও এ খাতের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ দেখা গেছে।

সপ্তাহের শুরুতে তাই স্বাভাবিক কারণেই এ খাত থেকে বিনিয়োগকারীরা মুনাফা তুলে নিয়েছেন। তবে শেয়ার কেনাতেও ছিল সমান আগ্রহ। বুধবার আর্থিক খাতের কারণেই সূচক বেড়েছিল। বৃহস্পতিবারও এ খাতে বেশ আগ্রহ দেখা গেছে। অবশ্য ব্যাংকিং খাতের কোম্পানির দর বাড়ার পাশাপাশি কিছু কোম্পানির দর অপরিবর্তিত ছিল। তবে ব্যাংকবহির্ভূত আর্থিক খাত ছিল চাঙ্গা। তালিকাভুক্ত ২৩ কোম্পানির মধ্যে সপ্তাহের শেষ দিনেও ২১টির দর বেড়েছে।

 
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft