নির্বাচন কমিশন নিয়োগে জনগণের প্রত্যাশার প্রতিফলন ঘটেনি : বাসদ


শীর্ষরিপো্র্ট ডটকম । ৭  জানুয়ারি  ২০১৭

নির্বাচন কমিশন নিয়োগে জনগণের প্রত্যাশার প্রতিফলন ঘটেনি : বাসদ

নির্বাচন কমিশন নিয়োগে জনগণের প্রত্যাশার প্রতিফলন ঘটেনি : বাসদ



নির্বাচন কমিশন নিয়োগে জনপ্রত্যাশার প্রতিফলন ঘটেনি বলেছেন, নতুন নির্বাচন কমিশন সম্পর্কে বাসদ নেতৃবৃন্দ তাদের প্রতিক্রিয়া জানাতে গিয়ে  । তারা বলেন, স্বাধীনতার দীর্ঘ ৪৫ বছরেও সংবিধানে উল্লেখিত বিধান অনুযায়ি নির্বাচন কমিশন নিয়োগের জন্য আইন প্রণয়ন করা হয়নি।

বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান আজ এক বিবৃতিতে এসব কথা বলেন। তিনি বলেন, প্রতি পাঁচ বছর অন্তর নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন নিয়োগের ব্যাপারে নানা বির্তক-বিরোধ দেখা দেয়। একই ভাবে বিচার ব্যবস্থাসহ সকল সাংবিধানিক প্রতিষ্ঠানসমূহের জন্য নিয়োগ মানদ-সহ বহু অসামঞ্জস্য বিদ্যমান রয়েছে। সেজন্য ক্রিয়াশীল সকল রাজনৈতিক দল, সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ, বুদ্ধিজীবী, নির্বাচন বিশেষজ্ঞদের সাথে আইনের খসড়া নিয়ে ব্যাপক আলোচনা-পর্যালোচনার ভিত্তিতে সাংবিধানিক কাউন্সিল গঠন ও অপরাপর সাংবিধানিক প্রতিষ্ঠানসহ নির্বাচন কমিশন গঠন, নির্বাচন পদ্ধতির বিষয়ে সুনির্দিষ্ট আইন ও বিধিমালা প্রণয়নের জন্য আবারো জোর দাবি জানিয়েছে বাসদ। ।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, এবারের নির্বাচন কমিশন গঠনের জন্য সম্মানিত রাষ্ট্রপতি বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করেন। জনগণ আশা করেছিল দলগুলোর মতামতের ভিত্তিতে অতীতের সৃষ্ট আস্থাহীনতা দূর করে একটি আস্থাভাজন গ্রহণযোগ্য নির্বাচন কমিশন নিয়োগ পাবে। কিন্তু জনগণের সেই প্রত্যাশা পুরণ হয়নি। যদিও সর্বমহলের কাছে গ্রহনযোগ্য আস্থাভাজন নির্বাচন কমিশন গঠনের উপায় ছিলো।

বিবৃতিতে তিনি বলেন একটি নির্বাচন কমিশনের সামর্থ্যরে উপরই একক ভাবে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান নির্ভর করে না। তাই অবিলম্বে সকল অসংগতি দুর করে সংবিধানিক প্রতিষ্ঠানসমূহকে নির্বাহী কর্তৃত্বের প্রভাব মুক্ত রাখা ও প্রশাসন, আইন শৃঙ্খলা রক্ষাবাহিনীকে দলীয়করণ মুক্ত করার জন্য সকল সচেতন জনগণের ঐক্যবদ্ধ অবস্থান গ্রহনের আহ্বান জানান।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft