নিরাপদ ঈদযাত্রায় কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান


শীর্ষরিপো্র্ট ডটকম। ১০ জুন ২০১৬

নিরাপদ ঈদযাত্রায় কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান

নিরাপদ ঈদযাত্রায় কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান



পবিত্র রমজানে যানজট নিরসন ও নিরাপদ ঈদযাত্রায় সরকারি সংস্থাগুলোকে এখনই কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। এই সঙ্গে ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে সরকারের কাছে ১০ দফা সুপারিশ করেছে সংগঠনটি।

বৃহস্পতিবার পবা কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই সুপারিশ করেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান।

তিনি বলেন, রমজান শুরু হওয়ার পরপরই মহানগরী ঢাকার রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয় এবং ঈদকে সামনে রেখে যাতায়াত ব্যবস্থায় চরম বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পবার সম্পাদক মণ্ডলীর সদস্য এবং বিশ্ব আইনজীবী পরিষদের সম্পাদক অ্যাডভোকেট হাসান তারিক চৌধুরী, ফেরদৌস আহমেদ উজ্জ্বল, শামীম খান টিটো, পবার সমন্বয়কারী আতিক মোরশেদ, প্রকৌশলী মো. সাত্তার প্রমুখ।

সংবাদ সম্মেলনে ঈদে ঘরমুখো মানুষের নিরাপদ যাতায়াতে সরকারি, আধা সরকারি ও স্বায়ত্বশাসিত সংস্থায় কর্মরতদের ভাগ করে ঈদের আগে পরে ছুটি প্রদান করা; রেলগাড়ি, বাস ও নৌযানের সংখ্যা বৃদ্ধি করা; রেল লাইন নিয়মিত রক্ষণাবেক্ষণ করা, রেলের বিদ্যমান লোকবলের সর্বোচ্চ ব্যবহার করা, রেলের লোকোমটিভ ও যাত্রী কোচ মেরামতের জন্য রেল কারখানাগুলোতে ক্রাশ প্রোগ্রাম গ্রহণ করা; সড়কপথ যথাযথভাবে মেরামত করা, ভুয়া লাইসেন্সধারী চালকদের নিষিদ্ধ ও শাস্তি প্রদানের ব্যবস্থা করা, অপরাধকারী চালকদের আইনের আওতায় আনা, ফিটনেসবিহীন ও ত্রুটিযুক্ত যান বাতিল করা, মোটরযানের ফিটনেস সঠিকভাবে পরীক্ষা করা; দুর্ঘটনাপ্রবণ এলাকা ও স্থানে যানবাহনের গতি ও বেপরোয়া চালনা নিয়ন্ত্রণে কঠোর নজরদারি করা এবং আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হয়।

এছাড়া ঈদের আগে ও পরে সার্বক্ষণিক মোবাইল কোর্ট পরিচালনা করা, হাইওয়ে, রেল ও নৌযানে শৃঙ্খলা ও নিরাপত্তা বজায় রাখতে অতিরিক্ত পুলিশ, র্যাব, বিজিবি ও আনসার বাহিনীকে নিয়োগ করার জন্য সুপারিশ করা হয়।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft