নাগরিক সেবা বাড়াতে ঢাকা বিভাগকে আরও ছোট করা হবেঃপ্রধানমন্ত্রী


শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১৮ আগস্ট ২০১৬

 

নাগরিক সেবা বাড়াতে ঢাকা বিভাগকে আরও ছোট করা হবেঃপ্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী



ঢাকা বিভাগকে ছোট করা হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, নাগরিক সেবা বাড়াতে ঢাকাকে ছোট করা হয়েছে, ভবিষ্যতে আরও ছোট করা হতে পারে।

বুধবার সকালে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে নবগঠিত ময়মনসিংহ বিভাগের উন্নয়ন পরিকল্পনা সংক্রান্ত সভায় তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, আগামী ২০-৩০ বছর পর দেশের জনসংখ্যা কত হবে, দেশের অর্থনীতি কোথায় গিয়ে দাঁড়াবে, সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে উন্নয়ন পরিকল্পনা করতে হবে।

সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান,দেশের বর্তমান প্রেক্ষাপট ও ভবিষ্যতের বিষয় বিবেচনা করেই তার সরকার উন্নয়ন পরিকল্পনা অব্যাহত রেখেছে ।

তিনি বলেন, ঢাকা বিভাগকে ভেঙে ময়মনসিংহ বিভাগ করা হয়েছে। আমাদের পরিকল্পনা আছে ঢাকাকে আরেকটু ছোট করে দেওয়া। এতে জনগণের দোরগোড়ায় সেবাটা পৌঁছাতে পারব।

শেখ হাসিনা বলেন, সবার কাছে সেবা পৌঁছে দিতে হবে ক্ষমতাকে বিকেন্দ্রীকরণ একান্তভাবে প্রয়োজন।তৃণমূলে সেবা পৌঁছাতে ক্ষমতা বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকারকে শক্তিশালী করতে হবে।

তিনি আরও বলেন, ঢাকা বিভাগ বিশাল। এখানে ১৭টি জেলা। ১৭টি জেলায় কাজ করা অত্যন্ত কঠিন। সেবাটা নিশ্চিত করতে আমরা প্রশাসনিক কর্মকাণ্ডকে ছোট ছোট করে ভাগ করে দেব, যাতে সেবাটা মানুষের কাছে পৌঁছাতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, কোনো একটা কিছু হলেই ঢাকায় ছুটে আসতে হবে। এভাবে তো মানুষের সেবাটা নিশ্চিত করা যায় না। তাৎক্ষণিক প্রয়োজন মেটানোর মানসিকতা বাদ দিয়ে দূরদর্শী পরিকল্পনা গ্রহণ করতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম ও প্রেস সচিব ইহসানুল করিমসহ সংশ্লিষ্ট সচিব ও কর্মকর্তারা ।

 

 
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft