জার্মানিতে শপিং মলে গুলিবর্ষণ, নিহত ১৫ (ভিডিও)


শীর্ষরিপো্র্ট ডটকম। ২৩  জুলাই  ২০১৬

জার্মানিতে শপিং মলে গুলিবর্ষণ, নিহত ১৫

জার্মানিতে শপিং মলে গুলিবর্ষণ, নিহত ১৫



জার্মানির মিউনিখে একটি শপিং মলে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। জার্মান পুলিশ শপিং সেন্টার থেকে মানুষদের সরিয়ে দিচ্ছে। অন্যদিকে, মিউনিখের একটি মেট্রো স্টেশনেও গুলিবর্ষণের সংবাদ পাওয়া গেছে। পুলিশ বড় ধরনের অভিযানের প্রস্তুতি নিচ্ছে। জনসাধরণকে ঘরে থাকতে এবং বিশেষ প্রয়োজন না হলে রাস্তায় না নামার নির্দেশ দিয়েছে পুলিশ।

পুলিশের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, এ পর্যন্ত কমপক্ষে একজন বন্দুকধারী নিহত হয়েছে।

YouTube Video: YouTube.com/watch?v=l9O-kFOe7aY



শনিবার সন্ধ্যা ৬টার সময় মিউনিখের মোসাক জেলার অলিম্পিয়া-আইনকাউফুজেন্ট্রাম শপিং মলে এ গুলিবর্ষণের ঘটনা ঘটে বলে পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন। তাৎক্ষণিকভাবে হতাহত ও বিস্তারিত তথ্য জানাতে পারেনি কর্তৃপক্ষ।

এ ঘটনার পর মিউনিখে ট্রেন, ট্রাম ও বাসের একাধিক লাইন বন্ধ করে দেওয়া হয়েছে বলে পরিবহন কর্তৃপক্ষের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স স্থানীয় সংবাদ মাধ্যম মিউনেখার আবেন্দজেইটুং-এর বরাত দিয়ে নিহতের সংখ্যা অন্তত ১৫ জন বলে জানিয়েছে।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন-এর সহযোগী প্রতিষ্ঠান এনটিভি জানিয়েছে, বন্দুকধারীর গুলিতে এক ব্যক্তি নিহত ও দশজন আহত হয়েছেন।

অনির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে গার্ডিয়ান জানিয়েছে, বেশ কয়েকজন পুলিশ আহত হয়েছেন।

শপিং সেন্টারে কাজ করা এক নারী লিন স্টেইন সিএনএনকে জানান, এখনও বন্দুকধারী শপিং মলের ভেতরে রয়েছে। আমি অনেকগুলো গুলির শব্দ শুনেছি। আমি কিছু একটা কিনতে বাইরে এসেছিলাম। আমার সহকর্মী ভেতরে রয়েছে।

লিন আরও বলেন, মানুষ ছুটাছুটি শুরু করে। আমিও বাইরে চলে আসি। অনেক মানুষ দৌড়ে বাইরে আসছেন।

স্থানীয় সংবাদ মাধ্যম জুডয়শ জাইতুং এর খবরে বলা হয়েছে, অনেক মানুষ ভেতরে আটকা পড়েছেন। বের হতে পারছেন না। পুলিশ পাতাল রেল চলাচল বন্ধ করে দিয়েছে।

নিজের পরিচয় প্রকাশে অনিচ্ছুক শপিং সেন্টারে আটকে পড়া এক কর্মচারী ফোনে রয়টার্সকে জানিয়েছেন, স্রোতের মতো দোকানে মানুষ ঢুকে পড়ে। আমি এক ব্যক্তিকে ফ্লোরে পড়ে থাকতে দেখেছি বেশ আহত অবস্থায়। নিশ্চিতভাবে ওই ব্যক্তি মারা যাবেন। তিনি বলেন, এর বেশি কোনও তথ্য আমাদের কাছে নেই। আমরা স্টোররুমে লুকিয়ে আছি। এখনও পুলিশ আমাদের কাছাকাছি আসতে পারেনি।টুইটারে স্থানীয় পুলিশ মানুষকে ঘটনাস্থল থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে। পরে আরেকটি টুইটে পুলিশ জানায়, পরিস্থিতি এখনও স্পষ্ট নয়। সাধারণ মানুষদের জনসমাগম স্থল এড়িয়ে চলতে বলা হয়েছে।

জরুরি ফোন পাওয়ার মিনিটের মধ্যেই পুলিশ ও অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে উপস্থিত হয়।

ধারণা করা হচ্ছে হামলাকারী শপিং সেন্টার থেকে পালিয়ে নিকটবর্তী পাতাল রেল স্টেশনে আশ্রয় নিয়েছে।

১৯৭২ সালে অলিম্পিক গেমসের সময় দুতলা বিশিষ্টি দ্য অলিম্পিয়া শপিং সেন্টারটি নির্মিত হয়। ওই সময় মিউনিখে এক সন্ত্রাসী হামলায় ১১ ইসরায়েলি ও ১ জার্মান পুলিশ নিহত ফিলিস্তিনি সন্ত্রাসীদের হামলায় নিহত হয়েছিলেন।

গত সোমবার জার্মানির দক্ষিণাঞ্চলীয় শহর ভুর্সবুর্গে ট্রেনের ভেতরে ছুরি ও কুড়াল নিয়ে হামলা চালিয়ে চার যাত্রীকে আহত করে শরণার্থী এক কিশোর। পরে পুলিশের গুলিতে ওই আফগান কিশোর নিহত হয়।

এর মধ্যেই শপিং সেন্টারে এ গুলিবর্ষণের ঘটনা ঘটলো।

সূত্র:সিএনএন, বিবিসি

 

 
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft