জাপানে দফায় দফায় ভূমিকম্প, সর্তকতা


শীর্ষরিপো্র্ট ডটকম। ২০  জুলাই  ২০১৬

জাপানে দফায় দফায় ভূমিকম্প, সর্তকতা

ভূমিকম্পের মাত্রা নির্ণয়ের রেখাচিত্র। ফাইলছবি: রয়টার্স



কয়েক ঘণ্টার ব্যবধানে জাপানে চার দফা ভূমিকম্পের খবর পাওয়া গেছে। বুধবার এই ভূমিকম্পের সর্বোচ্চ মাত্রা ছিল রিখটার স্কেলে ৫।

তবে তাৎক্ষণিকভাবে ভূমিকম্পজনিত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পটির উৎপত্তি টোকিওর উত্তরপূর্বের ইবারাকি জেলায়। এ ভূমিকম্পের কারণে সুনামির কোনো আশঙ্কা না থাকলেও সাধারণ সর্তকতা জারি করেছে জাপানের আবহাওয়া অধিদপ্তর।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১ টার দিকে মিসুকাইডোতে ৪ দশমিক ২ মাত্রার ও বুধবার ভোর ৫ টা ৩৮ মিনিটে ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।

তৃতীয় দফায় ইবারাকির মিসুকাইডোতে ৫ মাত্রার ভূমিকম্পে পুরো জাপানই কেঁপে উঠে।

সর্বশেষ চতুর্থ দফায় স্থানীয় সময় সকাল ৯ টা ৫০ মিনিট (বাংলাদেশ সময় সকাল ৬ টা ৫০ মি) দক্ষিণ পূর্ব অঞ্চলের অসুচি এলাকায় ৪ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়।

জাপানের আবহাওয়া অধিপ্তর বলছে, আমরা সবাইকে সতর্কতার সঙ্গে থাকতে বলছি। এই মুহূর্তে কোন সুনামিবার্তা নেই।

টোকিও থেকে ২২০ কিলোমিটার উত্তরপূর্বের ফুকুশিমা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের পরিচালনা প্রতিষ্ঠান টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি অবস্থিত। সেখানে ভূমিকম্পে বড় ধরনের কোন ক্ষতি হয়নি বলে বলা হচ্ছে।

এদিকে ভূমিকম্পে জাপানের দ্রুতগামী ট্রেন (বুলেট) কয়েক মিনিটের জন্য বন্ধ ছিল। অন্যান্য ট্রেনও তাদের যাত্রা বিলম্ব করে।

এর আগে গেল এপ্রিলে ৬ দশমিক ৫ মাত্রার ও ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ধ্বংস্তস্তুপে পরিণত হয় সাড়ে তিন লাখ বাসিন্দার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কুমামতো প্রদেশ।

ওই দুই ভূমিকম্পে ৪৯ জনের মৃত্যু হয়। প্রায় দেড় মাস আশ্রয় কেন্দ্রে থাকার পর গেল মাসের শেষের দিকে মানুষজন ঘরে ফেরে।

 
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft