জাতিসংঘ উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাড়াল


শীর্ষরিপো্র্ট ডটকম । ৩জুন  ২০১৭

জাতিসংঘ উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাড়াল

জাতিসংঘ উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাড়াল



আন্তর্জাতিক আইন উপেক্ষা করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোয় জাতিসংঘ উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে আরও নিষেধাজ্ঞা জারি করেছে।

পিয়ংইয়ং এ বছর একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর যুক্তরাষ্ট্রসহ অন্যান্য সদস্য দেশের নিষেধাজ্ঞা বাড়ানোর বিষয়ে চেষ্টা চালিয়ে যাওয়ার প্রেক্ষাপটে জাতিসংঘ এই পদক্ষেপ নিয়েছে।

খবর এএফপি'র।

শনিবার খবরে বলা হয়, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সর্ব সম্মতিক্রমে উত্তর কোরিয়ার চারটি প্রতিষ্ঠান এবং সন্দেহভাজন গুপ্তচর প্রধানসহ ১৪ কর্মকর্তার ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হেলি পরিষদকে বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আজ উত্তর কোরিয়াকে সুস্পষ্ট বার্তা জানিয়ে দিয়েছে, হয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ বন্ধ কর, না হয় এর পরিণতি ভোগ কর।'

এদিকে উত্তর কোরিয়ার মিত্র দেশ চীন এ অবরোধ প্রস্তাবের পক্ষে সমর্থন জানালেও কোরীয় উপদ্বীপের উত্তেজনা নিরসনে আবারো সংলাপে বসার আহবান জানান।

গত শুক্রবার জাতিসংঘের ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে নিষেধাজ্ঞার প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। এতে বলা হয়, পারমাণবিক কর্মসূচি ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘের আরোপ করা নিষেধাজ্ঞা উপেক্ষা করেছে পিয়ংইয়ং।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft