গোটা দেশকে রেলের আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী


শীর্ষরিপো্র্ট ডটকম। ২৫  জুন ২০১৬

গোটা দেশকে রেলের আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী

গোটা দেশকে রেলের আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী



গোটা দেশকে রেল যোগাযোগের আওতায় আনা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য রেলের উন্নয়নে সরকারের বিভিন্ন পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

শনিবার দুপুরে রাজধানীর কমলাপুর স্টেশনে ঢাকা-চট্টগ্রাম রুটের ‘সোনার বাংলা এক্সপ্রেস' ট্রেনের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। একই সঙ্গে খিলগাঁও ফ্লাইওভারের ইউলুপ ও হাতিরঝিল ইউলুপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, উন্নত বিশ্বের মতো বাংলাদেশেও একসময় পাতাল রেল ও বুলেট ট্রেন চালু হবে। এর মধ্য দিয়ে ভারতীয় ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঋণ সহায়তায় মোট ২৭০টি কোচ দিয়ে ট্রেন পরিচালনা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হলো।

তিনি বলেন, উন্নত দেশের মতো পাতাল ও বুলেট ট্রেন নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের। বাংলাদেশেও পাতাল রেল এবং বুলেট ট্রেনের মতো আধুনিক রেল নেটওয়ার্ক গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী জানান, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ৫০টি ব্রডগেজ ও ১০০টি মিটারগেজ যাত্রীবাহী কোচ এবং ভারতীয় ঋণ সহায়তায় ১২০টি যাত্রীবাহী কোচ রেলওয়েতে সংযোজিত হচ্ছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী রেলের উন্নয়নে তার সরকারের অবদানের কথা তুলে ধরে বলেন, এ সরকারের আমলে ৯৮টি নতুন ট্রেন চালু হয়েছে। ২৬টি ট্রেনের সেবা বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচলকারী এই ট্রেনটিতে যাত্রীবাহী বগি থাকছে ১৬টি। এতে শীতাতপ নিয়ন্ত্রিত কোচের পাশাপাশি শীতাতপহীন কোচও থাকছে। তবে এ ট্রেনে শীতাতপ নিয়ন্ত্রিত কোচের সংখ্যাই বেশি।

ঢাকা-চট্টগ্রাম রুটে চলবে বিরতিহীন ট্রেন সোনার বাংলা এক্সপ্রেস। আগামীকাল (রোববার) থেকে এটি আনুষ্ঠানিকভাবে চলাচল শুরু করবে। আর রাজশাহী রুটে চলবে সিল্কসিটি এক্সপ্রেস।

সোনার বাংলা এক্সপ্রেস পাঁচ ঘণ্টা ৪০ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রাম এবং চট্টগ্রাম থেকে ঢাকা পৌঁছবে। সকাল ৭টায় ঢাকার কমলাপুর থেকে যাত্রা করে দুপুর সাড়ে ১২টা ৪০ মিনিটে চট্টগ্রাম পৌঁছবে। ট্রেনটি বিকেল ৫টায় চট্টগ্রাম থেকে ছেড়ে রাত ১০টা ৪০ মিনিটে কমলাপুর স্টেশনে পৌঁছবে। ট্রেনটি ঢাকা বিমানবন্দর স্টেশন ছাড়া অন্য কোনো স্টেশনে থামবে না।

প্রধানমন্ত্রী কমলাপুর রেলস্টেশন থেকেই খিলগাঁও ফ্লাইওভারে স্থানীয় সরকার বিভাগের তৈরি খিলগাঁও ফ্লাইওভারের লুপ খুলে দেওয়ার ঘোষণা দেন।

এর আগে জাতীয় সংসদ থেকে বের হয়ে খিলগাঁওয়ের ওই লুপ ঘুরে কমলাপুরে যান তিনি। ফেরার পথে প্রগতি সরণি-বনশ্রী সংযোগ সড়কে নেমে হাতিরঝিল প্রকল্পের সাউথ ইউলুপের ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft