কিডনি প্রতিস্থাপনে মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন সংশোধন করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী


শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১০  মার্চ  ২০১৭

কিডনি প্রতিস্থাপনে মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন সংশোধন করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

কিডনি প্রতিস্থাপনে মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন সংশোধন করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী



স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম জানিয়েছেন কিডনি প্রতিস্থাপনে মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন সংশোধন করা হচ্ছে ।

বৃহষ্পতিবার কাকরাইলস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ রেনাল এসোসিয়েশন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন। বিশ্ব কিডনী দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

তিনি বলেন, কিডনী প্রতিস্থাপনে আইনী জটিলতা দূর করতে মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন সংশোধন চুড়ান্ত হবার পথে। আশা করি খুব দ্রুত সময়ের মধ্য প্রথমে মন্ত্রীপরিষদ সভায় পরে সংসদে সংশোধনী আইনটি পাশ হবে।

মোহাম্মদ নাসিম বলেন, অন্ধকার থেকে আলোর পথে এখন বাংলাদেশ। ৬ হাজার ডাক্তার, ১০ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। এই দেশে একদিন জ্বালাও-পোড়াও হয়েছে। ২০১৪ সালে নির্বাচন না হলে এখানে দাঁড়িয়ে কথা বলতে পারতাম না।

রোগীদের জিম্মি করে ধর্মঘট না করতে ডাক্তারদের প্রতি আহবান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, রোগীদের জিম্মি করে আপনারা ধর্মঘট করবেন না। এটা করে মানুষকে কষ্ট দিবেন না। প্রতিবাদ জানানোর অনেক ভাষা আছে।

তিনি বলেন, টেবিলে রোগীকে ফেলে রেখে ধর্মঘট করবেন না। মানুষের জন্য কাজ করুণ। কোন ভাবেই যাতে রোগীরা কষ্টা না পায়, তার জন্য সহযোগিতা করুন।

আগামী জাতীয় সংসদ নির্বাচন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধিনেই অনুষ্ঠিত হবে মোহাম্মদ নাসিম বলেন, ‘কোন ধরনের চাপ সৃষ্টি করে এর ব্যতয় ঘটানো যাবেনা। আওয়ামী লীগ কোন চাপের কাছে মাথা নত করবে না। শেখ হাসিনার অধিনে আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে। কোন নছিয়তে কোন কাজ হবে না।'

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধিনে নির্বাচনে যাবেনা' বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, কেন নির্বাচনে যাবেন না। এটা তো নির্বাচিত সরকার। সংবিধান অনুযায়ী নির্বাচিত সরকারের অধিনেই আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে, এর কোন ব্যতয় হবে না। নতুন কোন ফরমুলা এক্সপেরিমেন্ট করার সময় নেই।

বাংলাদেশ রেনাল এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলমের সভাপতিত্বে সভায় বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, মুক্তিযোদ্ধা চিত্র নায়ক ফারুক, বাংলাদেশ কিডনী ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক হারুন-আর-রশিদ, ক্যাম্পস সভাপতি অধ্যাপক ডা. এম এ সামাদ, বাংলাদেশ রেনাল এসোসিয়েশনের মহাসচিব ডা. নজরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

 
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft