কাগজের কজলিস্ট ফেরাতে আদালত বর্জনের হুমকি


শীর্ষরিপো্র্ট ডটকম।  ৩ এপ্রিল  ২০১৬

কাগজের কজলিস্ট ফেরাতে আদালত বর্জনের হুমকি

আদালত বর্জনের হুমকি



দুই দফা সময় বাড়িয়ে রোববার সুপ্রিম কোর্টের হাই কোর্টের কার্যতালিকা (কজলিস্ট) কাগজে না ছাপিয়ে প্রকাশ করা হয়েছে কেবল ওয়েবসাইটে। আর এদিনই কাগজে ছাপানো কার্যতালিকা পুনরায় চালুর দাবিতে এসেছে আদালত বর্জনের ঘোষণা। এ ঘোষণা দিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। তারা বলছে, আগামীকাল থেকে কাগজে ছাপানো কার্যতালিকা পুনরায় চালু না হলে আদালত বর্জন করা হবে।

রোববার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের শফিউর রহমান মিলনায়তনে আইনজীবী সমিতির সাধারণ সভায় সমিতির নেতারা এ ঘোষণা দেন।

সাধারণ সভায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নব নির্বাচিত সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সদ্য বিদায়ী সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী সমিতির নির্বাচিত অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, পূর্ব ঘোষণা অনুযায়ী আজ রোববার হাইকোর্টের দৈনন্দিন কার্যতালিকা (কজলিস্ট) কাগজে ছাপানো হয়নি। কথা রয়েছে, এখন থেকে কেবল সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে কজলিস্ট প্রকাশিত হবে।

এদিকে অনলাইনের পাশাপাশি কাগজেও কজলিস্ট প্রকাশ করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা। রোববার বেলা ১টায় সুপ্রিম কোর্ট বার ভবনের সামনে সাধারণ আইনজীবীদের ব্যানারে এ কর্মসূচি পালন করেন তারা।

কর্মসূচিতে অংশ নেন বার কাউন্সিলের সদস্য ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক শ ম রেজাউল করিম, ট্রাইব্যুনালের প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, এ বি এম রফিকুল ইসলাম তালুকদার রাজা, গোলাম মোহাম্মাদ চৌধুরী আলাল, শফিকুর রহমান কাজল, মাসুদ রানা, মোজাহিদুল ইসলাম, শেখ সাইফুজ্জামান, নাসরিন সিদ্দিকা লিনা প্রমুখ।

চলতি বছরের ২৮ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম ১ ফেব্রুয়ারি থেকে কাগজে ছাপা কার্যতালিকা বন্ধ করার কথা জানিয়েছিলেন। এরপর জ্যেষ্ঠ আইনজীবীদের হস্তক্ষেপে কাগজের কজলিস্ট চলার ঘোষণা আসে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। পরে আইনজীবীদের অনুরোধে তা ৩১ মার্চ পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেয়া হয়।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft