আবারো শক্তিশালী ভূমিকম্প সলোমন দ্বীপপুঞ্জে


শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১০  ডিসেম্বর  ২০১৬

আবারো শক্তিশালী ভূমিকম্প সলোমন দ্বীপপুঞ্জে

আবারো শক্তিশালী ভূমিকম্প সলোমন দ্বীপপুঞ্জে



সলোমন দ্বীপপুঞ্জের অদূরে শনিবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৯। ভূমিকম্পের পর বিপজ্জনক সুনামির আশাঙ্কা দেখা দিয়েছিল। কর্মকর্তারা একথা জানিয়েছেন।

দ্বীপপুঞ্জটিতে একটি বড় ধরনের ভূমিকম্পের মাত্র এক দিন পর শনিবার আবার এ শক্তিশালী ভূমিকম্প আঘাত হানল।

সমুদ্র তীরবর্তী ক্যাম্পের পুলিশ সদস্যরা জানান, ভূমিকম্পে নতুন করে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি এবং স্থানীয়রা আগের দিনের মতো তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে যায়নি।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল সলোমনের একটি প্রদেশের রাজধানী কিরাকিরা থেকে ৯০ কিলোমিটার (৫৫মাইল) পশ্চিমে এবং সমুদ্র তলের ১০ কিলোমিটার গভীরে।

শনিবার স্থানীয় সময় সকাল ৬টা ১০ মিনিটে (গ্রিনিচ মান সময় শুক্রবার ৭টা ১০) ভূমিকম্পটি আঘাত হানে।

প্রশান্ত মহাসাগরীয় সুমানি সতর্কীকরণ কেন্দ্র প্রথমে কোন সুনামি সতর্কতা জারি না করলেও পরবর্তীতে জানায়, সলোমন দ্বীপপুঞ্জের উপকূলে ১ থেকে ৩ মিটার (৩ থেকে ১০ ফুট) উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে।

সংস্থাটি আরো সতর্কবাণী করে, অস্ট্রেলিয়া, ফিজি, কিরিবাতি, নাউরু, নিউ ক্যালেডোনিয়া, পাপুয়া নিউ গিনি, তুভালু ও ভানুয়াতুতে ০.৩ মিটার উঁচু ঢেউ আঘাত হানতে পারে।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft