আজ রাজধানীতে ২১ দিনের অভিযান শুরু


শীর্ষরিপো্র্ট ডটকম। ২৪  জুলাই  ২০১৬

আজ রাজধানীতে ২১ দিনের অভিযান শুরু

আজ রাজধানীতে ২১ দিনের অভিযান শুরু



রাজধানীর পরিকল্পিত আবাসিক এলাকার অবৈধ বাণিজ্যিক প্রতিষ্ঠান অপসারণে ২১ দিনের অভিযান শুরু হচ্ছে আজ। প্রথম ধাপে উত্তরা, গুলশান ও ধানমণ্ডি এলাকার অবৈধ বাণিজ্যিক প্রতিষ্ঠান অপসারণ করবে রাজউক। আজ প্রথম দিন উত্তরা এবং ধানমণ্ডিতে অভিযান চালানো হবে। কাল থেকে এর পাশাপাশি গুলশানেও অভিযান চালাবে রাজউক।

উত্তরার ২১৫, গুলশান-বনানী-বারিধারার ৫৫২ ও ধানমণ্ডির ১৭৩টি প্রতিষ্ঠানের তালিকা করেছে রাজউক। এসব অবৈধ প্রতিষ্ঠান সরিয়ে ফেলার বিষয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে একাধিকবার গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এরপরও যেসব প্রতিষ্ঠান এখনও চলমান রয়েছে সেসব প্রতিষ্ঠান উচ্ছেদসহ একেবারে বন্ধের প্রয়োজনীয় কার্যক্রম নেবে রাজউক।

এ ব্যাপারে রাজউক চেয়ারম্যান এম বজলুল করিম চৌধুরী শনিবার যুগান্তরকে জানান, রাজধানীর আবাসিক এলাকার অবৈধ বাণিজ্যিক প্রতিষ্ঠান অপসারণের বিষয়ে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন করবে রাজউক। সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। পুলিশের সঙ্গে কথা হয়েছে। আজ থেকে উচ্ছেদ অভিযান শুরু হবে। প্রাথমিক ধাপের এ অভিযান ২১ দিন চলবে।

এ অভিযান সপ্তাহে চার দিন করে চলবে। শুক্র ও শনিবার সরকারি ছুটি এবং প্রত্যেক এলাকায় একদিন মার্কেট হলিডে রয়েছে। সেদিন ওই এলাকায় উচ্ছেদ অভিযান বন্ধ থাকবে।

এ ব্যাপারে রাজউকের পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ-২) শেখ জাহিদ হাসান ফারুকী শনিবার যুগান্তরকে জানান, উত্তরা এলাকায় আজ থেকে উচ্ছেদ অভিযানের প্রস্তুতি নেয়া হয়েছে। পুলিশ পাওয়া সাপেক্ষে অভিযান চলবে। তবে সুনির্দিষ্ট কোন এলাকায় বা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হবে সেসব তথ্য গোপন রাখা হচ্ছে।

ধানমণ্ডি এলাকার অথরাইজড অফিসার এজেডএম শফিউল হান্নান শনিবার যুগান্তরকে জানান, আজ ধানমণ্ডি আবাসিক এলাকার অবৈধ বাণিজ্যিক প্রতিষ্ঠান অপসারণ কাজ শুরু করা হবে। এজন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। পুলিশ পাওয়ার কথা চূড়ান্ত। কোনো কারণে মিস না হলে অভিযান পরিচালিত হবে। তিনি আরও জানান, অভিযানের প্রথম ধাপে হোটেল, রেস্তোরাঁ ও দোকানপাট অপসারণ করা হবে। এরপর পর্যায়ক্রমে অন্যান্য অবৈধ প্রতিষ্ঠান অপসারণ করা হবে। অভিযানের সময় প্রয়োজন হলে অবৈধ স্থাপনা ভাংচুর করা হবে। তবে প্রধান টার্গেট সিলগালা করে দেয়া।

কোথায় কবে উচ্ছেদ : উত্তরা, গুলশান এবং ধানমণ্ডির পরিকল্পিত আবাসিক এলাকায় প্রথম ধাপে হোটেল, রেস্তোরাঁ, গেস্ট হাউস ও দোকানপাট অপসারণ করা হবে। হাসপাতাল, স্কুল-কলেজ অপসারণ করতে কিছুটা সময় লাগতে পারে।

উত্তরা : ২৪, ২৫, ২৬, ২৮ ও ৩১ জুলাই এবং ১, ২, ৪, ৭, ৮, ৯, ১১, ১৪, ১৬, ১৮, ২১, ২২, ২৩, ২৮, ২৯ ও ৩০ আগস্ট অভিযান চলবে।

গুলশান : ২৫, ২৬, ২৭ ও ২৮ এবং ১, ২, ৩, ৪, ৮, ৯, ১০, ১১, ১৬, ১৭, ১৮, ২২, ২৩, ২৪, ২৯, ৩০ ও ৩১ আগস্ট অভিযান চালাবে রাজউক।

ধানমণ্ডি : ২৪, ২৫, ২৭, ২৮ ও ৩১ জুলাই এবং ১, ৩, ৪, ৭, ৮, ১০, ১১, ১৪, ১৭, ১৮, ২১, ২২, ২৪, ২৮, ২৯ ও ৩১ আগস্ট অবৈধ বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান পরিচালনা করবে রাজউক।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft