আজ বিশ্ব ওজোন দিবস


শীর্ষরিপো্র্ট ডটকম । ১৬   সেপ্টেম্বর   ২০১৬

আজ বিশ্ব ওজোন দিবস

আজ বিশ্ব ওজোন দিবস



আজ বিশ্ব দিবস। কোরোফোরোকার্বন ও কিছু হেলোজেনেটেড রাসায়নিক পদার্থ স্ট্রাটোস্ফিয়ারে অবস্থিত ওজোনস্তর ক্ষয়ের জন্য দায়ী। ওজোনস্তর সূর্যের অতি বেগুনি রশ্মি প্রতিরোধ করে মানবজাতিকে এর ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত রাখে। গেল শতাব্দীতে মেরু বলয়ে উপকারী ওজোনস্তরের ক্ষয় ভাবিয়ে তোলে বিজ্ঞানী ও পরিবেশবাদীদের। তারা ওজোনস্তরের ক্ষয় রোধে আন্দোলন গড়ে তোলেন এবং বিশ্বের শিল্প সমৃদ্ধ ধনী দেশগুলোকে এর ক্ষয় রোধে ব্যবস্থা নেয়ার দাবি জানান। এক সময় শিল্পোন্নত দেশগুলো ওজোনস্তর ক্ষয় রোধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দেন। তবে সর্বশেষ প্রকাশিত সায়েন্স জার্নালে গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ওজোন স্তরের ছিদ্র বন্ধ হতে শুরু করেছে। গত তিন যুগ থেকে যেসব রাসায়নিক পদার্থের কারণে ওজোনস্তর ক্ষয় হতে শুরু করেছিল সেগুলোর ব্যবহার বন্ধ করার কারণে এটা সম্ভব হচ্ছে বলে জানানো হয়েছে সায়েন্স জার্নালে। অতিবেগুনি রশ্মি চর্মরোগ, ক্যাটারেক্ট সমস্যাসহ নানা ধরনের সমস্যা সৃষ্টি করে।

ওজোন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে ওজোন স্তর ক্ষয়ের বিরূপ প্রভাব মোকাবেলায় টেকসই প্রযুক্তি গ্রহণের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি। বিশ্বের উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ওজোনস্তর ক্ষয়ের কারণে উন্নত দেশগুলোকে ক্ষতিগ্রস্ত দেশগুলোর কল্যাণে আর্থিক ও কারিগরিসহ সার্বিক সহায়তা নিশ্চিত করতে পদক্ষেপ নিতে হবে।

প্রধানমন্ত্রী বাণীতে ওজোন স্তর রক্ষায় বাংলাদেশের জনগণ সক্রিয় ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশের জনগণ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উষ্ণায়ন বৃদ্ধি করে না এমন সামগ্রী ব্যবহার করবে। তিনি বাণীতে বলেন, ওজোনস্তর রক্ষায় মন্ট্রিল প্রটোকল অতীতে যে সফলতা রেখেছে ভবিষ্যতেও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় একইভাবে ভূমিকা রাখবে। সবার সম্মিলিত প্রয়াসে অচিরেই বৈশ্বিক উষ্ণায়ন হ্রাসে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা সম্ভব হবে।

 

 
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft