অগ্রণী ব্যাংকের এমডিসহ ১৮ জনকে দুদকে তলব


শীর্ষরিপো্র্ট ডটকম। ১৬  জুন ২০১৬

অগ্রণী ব্যাংকের এমডিসহ ১৮ জনকে দুদকে তলব

অগ্রণী ব্যাংকের এমডিসহ ১৮ জনকে দুদকে তলব



অর্থ আত্মসাতের ঘটনায় অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. সৈয়দ আব্দুল হামিদসহ ১৮ জনকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মুন গ্রুপের চেয়ারম্যান মিজানুর রহমানের বিরুদ্ধে আনীত ২৭০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।

বুধবার (১৫ জুন) দুদকের প্রধান কার্যালয় থেকে তাদের তলব করে নোটিশ পাঠান কমিশনের উপপরিচালক বেনজীর আহম্মদ। নোটিশে তাদের আগামী ২০, ২১ ও ২২ জুন দুদকের প্রধান কার্যালয়ে আসতে বলা হয়েছে। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য  এ তথ্য নিশ্চিত করেন।

যাদেরকে তলব করা হয়েছে তারা হলেন, অগ্রণী ব্যাংকের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. সৈয়দ আব্দুল হামিদ, ব্যাংকের ডিএমডি মিজানুর রহমান খান ও সৈয়দ বজলুল করিমকে (বিপিএম)।

এছাড়াও এ তালিকা আছেন- অগ্রণী ব্যাংকের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, এই ব্যাংকের সাবেক ১৪ জন পরিচালক আরাস্তু খান, ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, মঞ্জুরুল হক লাভলু, এ কে গোলাম কিবরিয়া, অ্যাডভোকেট বলরাম পোদ্দার, অধ্যাপক ডা. আব্দুর রউফ সরদার, আলদতাফ হোসেন মোল্লা, রণজিৎ কুমার চক্রবর্তী, এবিএম কামরুল ইসলাম, নাগীবুল ইসলাম দীপু, শেখর দত্ত, ব্যারিস্টার জাকির হোসেন, শাহজাদা মহিউদ্দিন ও আব্দুস জহির সুফিয়ান।

অভিযোগের বিষয়ে দুদক সূত্রে জানা যায়, মিজানুর রহমান তার মালিকানাধীন ৩টি প্রতিষ্ঠান মেসার্স মুন ইন্টারন্যাশনাল প্রেন্টিং প্রেস, মেসার্স মুন বাংলাদেশ লিমিটেড ও মেসার্স এম এর ট্রেডিংয়ের নামে ভুয়া জামানত বন্ধক রেখে ২৭০ কোটি টাকা ঋণগ্রহণ করেন। এর মধ্যে মেসার্স মুন ইন্টারন্যাশনাল প্রিন্টিং প্রেসের অনুকূলে ৪৯ কোটি টাকা, মেসার্স মুন বাংলাদেশ লিমিটেডের অনুকূলে ১৪১ কোটি টাকা ও মেসার্স এম এর ট্রেডিংয়ের অনুকূলে ৮০ কোটি টাকাসহ মোট ২৭০ কোটি অগ্রণী ব্যাংকের মতিঝিল প্রিন্সিপাল শাখা থেকে ঋণ হিসেবে গ্রহণ করেন। অথচ এ তিনটি কোম্পানিই ভুয়া বলে দুদকের অনুসন্ধানে উঠে আসে।

যদিও কাগজপত্রে তিনি ৮১০ কোটি টাকার জামানত দেখিয়েছেন। অভিযোগ রয়েছে, যে নথিপত্র জামানত হিসেবে রেখেছেন তা সবই জাল। এভাবে অগ্রণী ব্যাংকের মতিঝিল শাখা থেকে ২৭০ কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ আসে। অভিযোগটি আমলে নিয়ে গত ১৮ মে অনুসন্ধানে নামে দুদক। অনুসন্ধানের স্বার্থে উল্লিখিত ব্যক্তিদের সংশ্লিষ্টতা আছে কি না তা যাচাই করতে তাদের তলব করা হয়েছে বলে জানায় দুদক সূত্র।

 

 
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft